Wednesday, 30 April 2008

Chapters 01-10





Thirukkural in Bengali
তিরুক্কুরল (বাংলা) 
ধর্ম পর্ব
. ঈশ্বর বন্দনা


১.
“অ” হল অক্ষ্ররমালার প্রথম অক্ষর-তেমনি
ঈশ্বর হল জগতের আধার |


২.
পন্দিতের পাণ্ডিত্যে কি প্রোয়োজন-যদি সে
জ্ঞানরূপি ঈশ্বর করে না পূজন |


৩.
পদ্মফুলে যে ঈশ্বরের আসন-লাভ করল
তার হয় দীর্ঘায়জীৱন |


৪.
চাওয় না-চাওয়ার বন্ধন যার নেই-ধরল
তার
চরন কখন দুঃখ নেই |


ঈশ্বরের সার্থক গুন গায় যে করথাকে-মুক্ত সে
দ্বিবিধ কর্মের মোহ্জাল থেকে |


৬.
জিতেন্দ্রিয়-নির্দিষ্ট সত্যপথ-তার অনুসরণ
দীর্ঘায়নিশ্চিত |


৭.
নিরুপমের পদ পায় নি যারা-তাদের পক্ষ
অসম্ভব ভবসাগর তরন |


৮.
ধর্মসাগর ঈশ্বরের য়ে পায় নি চরন-তার পক্ষ
অসম্ভব ভবসাগর তরন |


৯.
যারমাথনত নয় ঈস্পিতগুণবিশিষ্টের চরনে-থেকে না
শৄঙ্খ্লতার ইন্দ্রিয়গুলির আচরনে ||


১০.
ঈশ্বরকআশ্রয় যে করে-শুধসেই
ভবসাগর পার করতপার
    বি.দ্র. ৫. দ্বিবিধ কর্ম-সত্কর্ম এব্দুষ্কর্ম
২. বর্ষা স্তুতি


১১.
বর্ষলোকককরজীৱন দান-তাই
বুঝবে তা হল সুধসমান |


১২.
জীবের খাদ্য করসৃষ্টি-আবার
নিজেই খাদ্য হয়যায় বৃষ্টি |


১৩.
নিয়মমত না হলবৃষ্টি-পিড়িত হব
ক্ষুধায় জীৱসমপ্তি |


১৪.
স্তম্ভিত হয়যায় কৃষ্টি-যদি
বন্ধ হয় বৃষ্টি |


১৫.
বৃষ্টি করসাময়িক ক্ষতিসাধন-আবার
সেই করক্ষতিপূরন |


১৬.
যদি না পড়বৃষ্টির কন-গজায় না
এতটুকতৃণ |


১৭.
সাগরও বিকারগ্রস্ত হয়-যদি না মেঘ
তার শোষিত জল ফিরিয়দেয় |


১৮.
দেৱপূজআর উত্সব বন্ধ হয়-য়দি
আকাশ শুকিয়যায় |




১৯.
দান-তপস্যার ঘতঅবসান-বন্ধ হয়-য়দি
আকাশের অবদান |




২০.
জল বিনজগ অচর-তাই
মানুস-চরিত্র বৃষ্টি-নির্ভ্র |




৩. ত্যাগীদেৱ মহিমা


২১.
ত্যগীজনের মহিমা অপার-ঘোষনা করে
একেথাই শাস্ত্রসম্ভার |


২২.
ত্যগীদের মহিমা বর্ননা-অসম্ভব তা
যেমন মৃতদের গননা |


২৩.
যে ত্যাগী হয় জেনে দ্বিবিধ লোকের প্রকৃতি-উজ্বল
তার মহিমায় এই পৃথিবী |


২৪.
জ্ঞান দিয়ে পঞ্চেনন্দ্রিয় যে করে নিযন্ত্রন-তার
স্বর্গের বীজরূপে হয় গনন |


২৫.
জিতেন্দ্রিয়ের মহিমার সাক্ষ্য-দেয়
স্ব্য়ং সহস্রাক্ষ্য |


২৬.
মহাত্মা অসম্ভবকে করতে পারে সম্ভব-তা করা
ক্ষুদ্রের পক্ষে অসম্ভব |



২৭.
শব্দ-স্পর্শ-রূপ-গন্ধের জ্ঞান যার আয়ত্ত-তার
সমস্ত পৃথিবী হস্তগত |


২৮.
সত্যনিষ্ঠ লোকের মহিমা অপার-বেদ
জয় করে ঘোষণা তার |




২৯.
নিরাসক্তির চূড়ায় যার অবস্থান-তার
সমস্ত পৃথিবী হস্ত্গত |




৩০.
সবর্জীবে যে দয়াবিশিষ্ট-সেই
প্রকৃত ধর্মিকশ্রেষ্ঠ |
বি.দ্র.
৩.   দ্বিবিধ লোক-ইহলোক এবপরলোক
৫.   ঋষি গৌতম কত্তৃর্কি ইন্দ্রকদেওয়শাপের কথবলহয়েছে |
৪. ধর্মের মহিমা


৩১.
ধর্ম দেয় সম্পদ, ধর্ম শ্রেয়্স্কর-তার চেয়ে
কি আছে জীবের হিতকর




৩২.
ধর্মের চেয়ে শ্রেয় কিছু নেই-তাকে
ভোলাব চেয়ে হানি আর নেই |


৩৩.
যত পারো তত আচরো ধর্ম-নিরন্তর
সেটেই হোক তোমার কথা কর্ম |


৩৪.
মনের শুদ্ধিই ধর্মের সার-অন্য সব
শুধু বাহ্য আরম্বর |


৩৫.
ঈর্ষা, লোভ, রাগ কটুকথা-এই চারটে
পরিহার করাই আরম্বর |


৩৬.
ধর্মচরণ করো না স্খ্লন-কারণ
ধর্মই শেষ্কালের ড্রেঢে অবলম্বন |


৩৭.
পালকি চড়ে একজন, আরেকজন তা বহন করে-বলের না
ধর্মের পথ এদের মাত্র একজনের তরে |


৩৮.
করতে থাকো ধর্ম নিরন্তর-সেই
পুনর্জ্ন্মপথ রোধকরী পাথর |


৩৯.
ধ্র্মপথেই লাভ হয় সুখ প্রকৃত-অন্য সব
কেবল দুঃখদায়ী এবং অপ্রশস্ত |




৪০.
ধর্মাচরন মাত্র কর্তব্য-নিন্দনীয় যা
অবশ্য তা পরিহর্তব্য |




. গৃহস্থ জীবন


৪১.
যে করে গৃহস্থধ্র্ম আচরন- সেই
অন্য তিন আশ্রমের অবলম্বন |


৪২.
সন্ন্যাসী, দীনদরিদ্র ও পিতৃকুল-এই তিনটির
গৃহস্থৈ হল আশ্রয়্স্থল |


৪৩.
পিতৃগণ, দেবতা, অতিথি, আত্মীয় এবং ব্যক্তি স্বয়ং-এদের
সেবাই গৃহস্থের ধর্মাচরন |


৪৪.
অতিথিপরায়ন, নিষ্পাপ যার জীবন-অক্ষত থাকে
তার বংশ চিরদিন |


৪৫.
স্নেহময়, ধর্মিক যে গৃহস্থ-কৃতার্থ সে
এবং তার জীবন প্রশস্ত |


৪৬.
ধর্মভিত্তিক যার গৃহস্থ জীবন-তার
অন্যান্য অনুষ্ঠানে কি প্রয়োজন |


৪৭.
যে গৃহস্থ ধর্মনিষ্ঠ-সে
মুমুক্ষদের মধ্যে শ্রেষ্ঠ |


৪৮.
নিজে ধর্মবান, পরকেও প্রেরণা দেয়_এমন গৃহস্থ
তপস্বীদের সেরা গণ্য হয় |


৪৯.
গৃহস্থ জীবন মাত্রই শ্রেষ্ঠ-অনিন্দ্য হলে
সেটা অরো উত্কৃষ্ট |


৫০.
গার্হস্থ্যে যার দৃঢ় অবস্থান-লাভ করে সে
দেবতাদের মধ্যে স্থান |




৬. গৃহিণীর মহিমা


৫১.
স্বামীর আয় অনুসার নির্বাহ করে যে গৃহিণী-গুণবতী
সেই আদর্শ সহধর্মিণী |


৫২.
যতই প্রশস্ত হয় গার্হস্থ্য-অভাবে
সদগৃহিণীর তা সর্বৈব ব্যর্থ |


৫৩.
অভাব কি যদি স্ত্রী থাকে গুণবতী!-অন্যথা
কিই প্রয়োজন সকল সম্পত্তি?


৫৪.
সতে সাধ্বী স্ত্রে যদি থাকে-শ্রেয়্তর
তার চেয়ে কি আছে?


৫৫.
ঈশ্বর অপেক্ষা স্বামীকে পূজা করে-কথায়
এমন সতীর বৃষ্টি নেমে পড়ে |


৫৬.
স্বধর্মে অচলা, স্বামীসেবারতা-যে স্ত্রী
সেই সত্যিকার পতিব্রতা |


৫৭.
কারার প্রহরার কি এমন ক্ষমতা?- নারীচরিত্রের
সংযমই প্রকৃত নিয়্স্তা |


৫৮.
যে দত্তচিত্ত থাকে পতিসেবায়-দেবতাদেরও
সে সম্মান পায় |


৫৯.
যার নেই নির্দোষ গার্হস্থ্য প্রাপ্তি-অসম্ভব তার পক্ষে
নিন্দুকের সামনে সিংহগতি |


৬০.
শ্রেষ্ঠ গার্হস্থ্য পরম ভাগ্য-সত্জসন্তান লাভে
ঘটে আরো সৌভাগ্য |




 . সন্তান ভাগ্য


৬১.
প্রজ্ঞাবান সন্তানপ্রাপ্তি-এর চেয়ে
সেরা সৌভাগ্য নাস্তি |


৬২.
সাতজন্মে ঘটবে না কোন অনিষ্ট-সন্তান
যদি হয় সত্যনিষ্ট |


৬৩.
সন্তানই হচ্ছে প্রকৄত সম্পত্তি-কারণ
সন্তানের
কাজেই পিতার সমৄদ্ধি |


৬৪.
মাড়ও অমৄতের চেয়ে মিষ্ট-যদি তা
আপন
শিশুর হস্তপিষ্ট |


৬৫.
সন্তানস্পর্শে দেহ হয় পুলকিত-তার
কথা
যেন কর্ণামৄত |


৬৬.
বেণু বীণা মধুর বলে তারা-শোনে নাই
আপন
সন্তানের কাকলি যারা |


৬৭.
সমাজে পুত্রের শীর্ষস্থানপ্রাপ্তি-এই হল
পুত্রের
প্রতি পিতার কর্ত্যব্য্পূর্তি |


৬৮.
সকল জীব আনন্দ বোধ করে-তাদের সন্তান
যদি
জ্ঞানে তাদের অতিক্রম করে |


৬৯.
প্রসব ক্ষণের চেয়ে আনন্দ পায় মাতা-সে য্খন শোনে
তার
পুত্রের কীর্তির কথা |


৭০.
মহান তপস্যা করেছে এর পিতা’- কথাই
পিতার
প্রতি পুত্রের কৃতজ্ঞতা |




৮. প্রেম


৭১.
ভালবাসাকে আটকানো যায় কি অর্গলে?-প্রকট হয় তা
প্রেমিকদের চোখে অল্প অশ্রুজলে |


৭২.
প্রেমবিহীনের জীবন নিজের জন্যে-হাড়ও
প্রেমীর উত্সর্গিত পরের জন্যে |


৭৩.
দেহের সঙ্গে সম্পর্ক যেমন প্রাণের-তেমনি
প্রেমের সঙ্গে জীবনের |


৭৪.
প্রেম থেকে জন্মায় পরে প্রীতি-তার থেকে
বন্ধুত্বের মহার্ঘ সম্পত্তি |


৭৫.
প্রেমনের্দিষ্ট আদর্শ-সুখী জীবনের
এইটেই উত্কর্স |


৭৬.
অজ্ঞ বলে, ‘প্রেম শুধু ধর্মের স্বপক্ষে’-বাস্তবে
অধর্ম থেকেও সেই করে রক্ষে |


৭৭.
ধর্মর আগুনে পোড়ে প্রেমহীন-বাস্তবে
অধর্ম থেকেও সেই করে রক্ষে |


৭৮.
নিষ্ফল প্রেমহীন জীবন-মরুভূমিতে
পল্লবিত তরু যেমন |


৭৯.
বাহ্য সৌন্দর্যের কি প্রয়োজন-হৃদয়ে
য়দি না থাকে প্রেমের সংযোজন |


৮০.
প্রেমেই প্রাণের প্রকৄত আধার-তার বিহনে
মানুষ কেবল অস্থিচর্মসার |




. অতিথ্য


৮১.
অতিথির সাদর আপ্যায়ন-এতেই
সার্থক গৃহস্থজীবন |


৮২.
অতিথিসেবায় লাগে না ভোজ্য-তা
অমৃত হলেও তাজ্য |


৮৩.
অতিথি সেবায় তত্পর যে জনা-থাকে না
তার দারিদ্র্যবেদনা |


৮৪.
স্মিত মুখে য়ে অতিথি সেবা করে-সানন্দে
লক্ষ্মীর বাস তার ঘরে |


৮৫.
যে জন অতিথিসেবার পর অবশিষ্ট খায়-তার জমিতে
বিনা বীজেই ধান্য জন্মায় |


৮৬.
অভ্যাগতের সেবা সেরে আরো অতিথির পথ চেয়ে থাকে-এমন লোক
দেবতাদের প্রিয়্ভাজন হয়ে থাকে |


৮৭.
অতিথিসেবার ফলের ইয়্ত্ত-সেবার গুণে
মাপা হয় তা |


৮৮.
অতিথিমুখ যে সন্ঞ্ছয় করে ধন_তাকে
ভালবাসার থাকে না কোন জন |


৮৯.
অতিথ্যবিমুখ ধনীকে দরিদ্রই মানতে হয়-এই দোষ
মূর্খদের মধ্যে দেখা যায় |


৯০.
শুকলেই অনিচ্চ পুস্প শুকে যায়-বিরক্ত্তি দেখে
গৄহস্থের অতিথি মন ক্ষুণ্ণ হয় |
বি.দ্র.
৯০
.   ‘অনিচ্চহচ্ছে একটি অতিকোমল পুস্পবিশেষ | বলা হয় যে
       
সেটি এত কোমল যে তাকে শুকলে সেটি শুকে যায় |
১০. মিষ্ট ভাষণ


৯১.
সত্যদ্রষ্টার মুখের কথা-থাকে তাতে
নিষ্কপট প্রেম ও মিষ্টতা |


৯২.
প্রফুল্ল মনে দানের চেয়ে ভাল- স্মিতমুখে
মিষ্ট কথা বলা |


৯৩.
হার্দ এবং মিষ্টভাবে ব্যক্ত-যে কথা
সেইটেই ধর্মোপযুক্ত |


৯৪.
যে সকলের সংগে কথা বলে মিষ্ট-কোনদিন
তার ভুগতে হবে না কষ্ট |


৯৫.
নম্রতা ও মিষ্ট সম্ভাষণ-মাত্র
এই দুটি মানুষের ভূষণ |


৯৬.
অধর্ম নষ্ট হয়, ধর্ম বৃদ্ধি পায়-মংগল কামনায়
যদি হিত কথা বলা হয় |


৯৭.
ভদ্র ও সার্থক কথা বললে-তাতে
আনন্দ ও হিত দুইই ফলে |


৯৮.
উদার এবং মধুর বাক্যে-সুখ ফলে
ইহলোক ও পরলোকে |


৯৯.
মিষ্ট কথায় সুফল ফলে দেখে-তবু কেন
পরুষ কথা বলে লোকে |


১০০.
মিষ্ট কথা থাকতে কটু কথা বলা-তা যেন
পাকা ফল থাকতে কাঁচা ফল তোলা |


No comments:

Post a Comment